ভারতের নৌবাহিনী সম্পর্কে অনেক অজানা তথ্য, যা আপনি জানেন না

হিন্দুনববার্তা

20/02/2017 আপডেট।

1487563972484

ওয়েব ডেস্ক:  ভারতীয় নৌবাহিনী ভারতীয়দের কাছে তো গর্বের বিষয়ই, একই সঙ্গে গোটা বিশ্বের কাছেও একটি অভিজাত বাহিনী হিসাবে পরিচিত । এই নৌবাহিনীর এমন কিছু কৃতিত্বের ইতিহাস আছে, যা জানলে বা শুনলে ভারতীয় হিসাবে সবার গর্ববোধ হতে পারে। এ দেশের ও দশের সুরক্ষায় যে ‘সুপারহিরো’রা দিনরাত নিয়োজিত থাকেন, যাঁদের ওপর ভরসা করে আমরা রাতে নিশ্চিন্ত ঘুমোতে যেতে পারি এটা ভেবে যে আমাদের দেশের নিরাপত্তার জন্য দেশের সেনারা জেগে আছে৷ তাঁদের বীরত্বের এই কাহিনি না জানলে তাঁদেরই অসম্মান করা হবে ।

আরও পড়ুন এ মানে অ্যাপেল,বি মানে বোমা,এস মানে স্নাইপার – আইএস শিবিরে বালক-যোদ্ধাদের সহজ পাঠ

 প্রতিষ্ঠা হয়েছিল ১৬১২ সালে, ইস্ট ইন্ডিয়া কোম্পানির হাত ধরে । নাম ছিল ‘ভারতীয় সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ জাহাজি শাখা’ পরে ১৯৫০ সালের ২৬ জানুয়ারি সেই বাহিনীর নাম বদলে ‘ভারতীয় নৌবাহিনী’ রাখা হয়। নৌসেনা দিবস ২৬ জানুয়ারি প্রতিষ্ঠার দিন পালন না করে ৪ ডিসেম্বর পালন করা হয় কারণ ওইদিন ভারতীয় নৌবাহিনী পাকিস্থানের হেড কোয়ার্টার করাচি আক্রমণ করে সাফল্য পায়৷ সেটা মাথায় রেখেই ওই দিন প্রতিষ্ঠা দিবস পালন করে আসছে ভারতীয় নৌবাহিনী৷ 

1487563892874

 ভারতীয় নৌবাহিনী তার প্রথম সফল অভিযান চালায় ১৯৬১ সালে পর্তুগিজের বিরুদ্ধে ।

ভারতীয় নৌবাহিনী দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বিপুল সংখ্যক সেনা ও প্রযুক্তির সাহায্যে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল । আর এই পুরো ঘটনাটির উল্লেখ রয়েছে ‘ফেনোমেনাল’ বইয়ে ।

 

1487564020382

 ১৯৭১য়ে ভারত-পাক যুদ্ধের সময় ভারতীয় নৌবাহিনী যেভাবে বুদ্ধি করে পাকিস্থানের ট্যাঙ্কারগুলো ধ্বংস করেছিল তা গোটা দুনিয়া মনে রাখবে চিরদিন ।

আরও পড়ুন দ্রোন নিধনে এবার ঈগল

1487564048607.jpg
ভারতীয় নৌবাহিনীর কাছে যে পরিমাণ ‘সম্পদ’ রয়েছে, তাতে পৃথিবীর প্রথম দশ শক্তিশালী বাহিনীর মধ্যে নিজের জায়গা করে নিয়েছে অনায়াসেই । ২০১৫ য়ের নথি অনুযায়ী ভারতের স্থান রয়েছে পাঁচ নম্বরে । 

আরও পড়ুন 

 মিসাইল ব্রহ্ম পৃথিবীর সব থেকে দ্রুততম ক্রুইজ মিসাইল রয়েছে ভারতের । এ কারণে ভারতীয় সেনাবাহিনীর কাছে এটা অত্যন্ত সন্মানের, সেটা আর বলার অপেক্ষা রাখেনা ।

1487563944646

এশিয়ার বৃহত্তম নৌ অ্যাকাডেমি ইজিম্যালা ন্যাভাল অ্যাকাডেমি রয়েছে কেরলে । আরেকটি তথ্য, ছত্রপতি শিবাজিকে ভারতীয় নৌবাহিনীর ‘পিতা’ আখ্যা দেওয়া হয়েছে ।

আইএনএস বিক্রমাদিত্য যা লোকমুখে আই এন এস বিক্রান্ত নামে পরিচিত, তা ভারতে নির্মিত পৃথিবীর প্রথম বিমানবাহী জাহাজ ।

হিন্দুনববার্তা

 

 

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s