ওড়িশার পঞ্চায়েত নির্বাচনে সাফল্য BJP-র।

BJP-র সাফল্যের পিছনে কারণ কী ?

 

1487855512442

হিন্দুনববার্তা বাংলা ডেস্ক : february.23.2017.

ভুবনেশ্বর, ২৩ ফেব্রুয়ারি : ওড়িশা পঞ্চায়েত নির্বাচনের পর প্রধান প্রতিপক্ষ হিসেবে উঠে এল BJP। তবে আসন কমলেও বেশিরভাগ পঞ্চায়েত ধরে রেখেছে নবীন পট্টনায়কের নেতৃত্বাধীন BJD। দ্বিতীয় স্থান থেকে পিছিয়ে তৃতীয় স্থানে চলে গেছে কংগ্রেস।

ওড়িশার পঞ্চায়েত নির্বাচনে মোট আসন ৮৫১। শাসকদল BJD দখলে রেখেছে ৪৬০টি আসন। ২০১২ সালে তাদের দখলে ছিল ৬৫১টি আসন। তাদের আসন সংখ্যা কমেছে ১৯১টি। এদিকে BJP জয়লাভ করেছে ৩০৬টি আসনে। গতবারের নির্বাচনে তাদের দখলে ছিল মাত্র ৩৬টি আসন। পিছিয়ে পড়েছে কংগ্রেস। গতবার যেখানে তারা ১২৬টি আসন দখল করে দ্বিতীয় স্থানে ছিল, এবার সেখানে ৬০টি আসন হাতছাড়া হয়েছে কংগ্রেসের। দখলে এসেছে ৬৬টি আসন।

জেলা পরিষদেও আধিপত্য বিস্তার করেছে BJP। গতবার একটিও আসন দখল করতে পারেনি তারা। এবার ৮টি আসনে জয় এসেছে। অন্যদিকে, BJD-র দখলে ছিল ২৮টি আসন। সেই সংখ্যা কমে গিয়ে দাঁড়িয়েছে ১৬-তে। ২০১২-তে কংগ্রেসের দখলে ছিল ২টি জেলা পরিষদ। এবার ১টি জেলা পরিষদ দখলে রাখতে পেরেছে তারা। ৫টি জেলা পরিষদের ফলপ্রকাশ এখনও সম্পূর্ণ নয়।

BJP-র সাফল্যের পিছনে কারণ কী ?

ওড়িশায় BJP-র দায়িত্বপ্রাপ্ত নেতা অরুণ সিং জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির গ্রহণযোগ্যতা, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন ও নবীন পট্টনায়ক সরকারের ব্যর্থতা BJP-র সাফল্যের মূল কারণ। ওড়িশার এই ফলাফলে উচ্ছ্বসিত BJP-র কেন্দ্রীয় নেতৃত্ব। নবীন পট্টনায়ক সরকারের শেষের শুরু বলেও মতপ্রকাশ করেছে তারা।

হিন্দুনববার্তা বাংলা ডেস্ক :

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s