আর মাত্র কয়েকটা বছর! বিশ্বের সবথেকে বেশি মুসলিমের বাস হবে এই ভারতেই।

বিশ্বে সবচেয়ে বেশি মুসলিমের বাস হবে ভারতে।  ২০৫০ সালে গোটা দেশে মুসলিম জনসংখ্যা দাঁড়াবে ৩০০ মিলিয়ন অর্থাত্ ৩০ কোটির বেশি।  মার্কিন বিশেষজ্ঞ সংস্থা পিইডব্লু নয়া এক গবেষনায় এমনটাই তথ্য উঠে এসেছে।

 

 

1488598749735

হিন্দুনববার্তা বাংলা ডেস্ক: ০৪.০৩.২০১৭.

সংস্থার চালানো সমীক্ষাতে উঠে এসেছে,  ২০১০-এ সমগ্র দুনিয়ায় মুসলিম জনসংখ্যা ছিল ১.৬ বিলিয়ন অর্থাত্ ১৬০ কোটি।  এই প্রবণতা বহাল থাকতে বর্তমান শতকের শেষে মুসলিমরা সংখ্যায় ছাড়িয়ে যাবে খ্রিস্টানদের।  বলা হয়েছে, ইসলাম দুনিয়ায় সবচেয়ে দ্রুত বাড়তে থাকা ধর্ম। মার্কিন থিঙ্কট্যাঙ্ক সংস্থাটি বলেছে, একদিকে মুসলিমরা সংখ্যায় বাড়ছে, এক জায়গা থেকে অন্য জায়গায় তাদের অভিবাসন হচ্ছে।  তার সঙ্গে যোগ করতে হবে ইসলামের নামে হিংসা, সন্ত্রাস ছড়ানো ইসলামিক স্টেট ও অন্য উগ্রপন্থী গোষ্ঠীগুলিকে।  সব মিলিয়ে অনেক দেশেই রাজনৈতিক বিতর্কের কেন্দ্রে চলে এসেছে মুসলিমরা, ইসলাম।

মুসলিমরা পৃথিবীতে সবচেয়ে দ্রুত বর্ধমান ধর্মীয় গোষ্ঠী-এই শিরোনামে তৈরি রিপোর্টে বলা হয়েছে, ২০১৫ সালে আমেরিকায় ছিল সব বয়সের ৩.৩ মিলিয়ন অর্থাত্ ৩৩ লক্ষ, যা মোট মার্কিন জনসংখ্যার প্রায় ১ শতাংশ। আর বর্তমানে মুসলিম জনসংখ্যা বৃদ্ধির ট্রেন্ড বা প্রবণতা একই থাকলে ২০৫০ নাগাদ আমেরিকার মোট জনসংখ্যার ২.১ শতাংশ হবে মুসলিমরা। রিপোর্টে আরও বলা হয়েছে, মুসলিমদের একটা বড় অংশ, প্রায়. ৬২ শতাংশের বাস এশিয়-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে, যার মধ্যে পড়ছে ভারত, পাকিস্তান, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, ইরান, তুরস্কে। তবে বিশ্বের সবচেয়ে বেশি মুসলিম মানুষজন এখন থাকেন ইন্দোনেশিয়ায়।

হিন্দুনববার্তা বাংলা ডেস্ক:

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s