পাকিস্তানের মাদ্রাসগুলি এখনই বন্ধ করা উচিৎ,আমেরিকা।

ওয়াশিংটন: দেশ জুড়ে ছড়িয়ে থাকা অন্তত ৬০০ দেওবন্দি মাদ্রাসা দ্রুত বন্ধ করে দেওয়া উচিৎ। পাকিস্তানকে এই হুঁশিয়ারি দিল আমেরিকা। এক প্রভাবশালী মার্কিন কংগ্রেসের সদস্য বলেন, এইসব মাদ্রাসা থেকে ছড়াচ্ছে সন্ত্রাসের বীজ।

 

1488598184048

হিন্দুনববার্তা বাংলা ডেস্ক: ০৪.০৩.২০১৭.

এড রয়েস নামে ওই ব্যক্তি ওয়াশিংটনে এক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে বলেন, ‘দেওবন্দি মাদ্রাসাগুলি বন্ধ করার ক্ষেত্রে পাকিস্তানের তৎপর হওয়া উচিৎ। অন্তত ৬০০ এইরকম স্কুল রয়েছে পাকিস্তানে। এখানকার ছাত্রদের শুধুই শেখানো হয় কিভাবে র‍্যালি করতে হয় বা জিহাদ চালাতে হয়। তাই সব ক্যাম্পাসগুলি বন্ধ করে দেওয়া উচিৎ বলে মনে করেন তিনি। পাশাপাশি, লস্কর-ই-তইবার মত জঙ্গি সংগঠনগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিৎ বলেও জানান তিনি। রাষ্ট্রসংঘের সাহায্যে জঙ্গি নেতাদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা উচিৎ বলেও মনে করেন তিনি।

সম্প্রতি, পাকিস্তানের ৯৩টি মাদ্রাসায় পাওয়া গিয়েছে জঙ্গি-যোগ। জঙ্গিদের সঙ্গে যুক্ত থাকার একেবারে স্পষ্ট প্রমাণ এসেছে পাক গোয়েন্দাদের হাতে। আর তাতেই টনক নড়েছে পাক সরকারের। ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নিয়েছে সেনা ও প্রশাসন। পাকিস্তানের সিন্ধ প্রদেশে খোঁজ মিলেছে এইসব মাদ্রাসার। এখানেই জঙ্গি দলে নাম লেখানোর জন্য চলে মগজ ধোলাই। যদিও এই ধরনের অভিযোগ নতুন কিছু নয়। পাকিস্তানের বাইরেও মাদ্রাসায় জঙ্গিযোগের বহু প্রমাণ মিলেছে একাধিকবার।

হিন্দুনববার্তা বাংলা ডেস্ক:

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s