বাড়ছে ভূগর্ভের, উত্তাপ! বিশ্ব জুড়ে বাড়বে ভূমিকম্প,কি হবে পৃথিবী।

নিউ ইয়র্ক: পৃথিবীর তাপমাত্রা নিয়ে পরীক্ষা-নিরিক্ষা করতে গিয়ে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। আমেরিকায় Woods Hole Oceanographic Institution (WHOI)-এর বিজ্ঞানীরা এই বিষয়ে একটি গবেষণা চালান। আর সেখানেই এক ভয়ঙ্কর তথ্যের সন্ধান পাওয়া যায়। জানা গিয়েছে, পৃথিবীর অভ্যন্তরের উত্তাপ বেড়েছে ৬০ডিগ্রি।

 

 

1488728370720

হিন্দুনববার্তা বাংলা ডেস্ক: ০৫.০৩.২০১৭.

গবেষকেরা জানিয়েছেন, যে অভ্যন্তর ১৪০০ ডিগ্রি সেলসিয়াস উষ্ণতায় জ্বলছে তার তুলনায় হয়ত ৬০ডিগ্রি এমন কিছুই নয়। তবে এই উত্তাপ বৃদ্ধি অবশ্যই আশঙ্কার। তাপমাত্রা বাড়ার ফলে ফ্লুইড বাড়বে, যার ফলে টেকটনিক প্লেটগুলো আরও সরে যাবে, অর্থাৎ ভূমিকম্পের পরিমাণ বাড়বে। সরাসরি ভূগর্ভের তাপমাত্রার পরিমাপ করা সম্ভব নয়। ল্যাবরেটরিতে পরীক্ষার-নিরিক্ষার মাধ্যমে তাপমাত্রা অনুমান করে এই পরিমাণ বের করেছেন জিওলজিস্টরা।

উল্লেখ্য, এবছর ব্যাপক গরম পড়বে বলে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। মার্চ থেকে মে মাস পর্যন্ত ভারতের প্রায় সব জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশি থাকবে। দেশের উত্তর-পশ্চিম অংশে তাপমাত্রা স্বাভাবিকের থেকে এক ডিগ্রিরও বেশি থাকার কথা বলা হয়েছে। এবারই এনিয়ে দ্বিতীয়বার গরম নিয়ে পূর্বাভাস দিল আবহাওয়া দফতর।

 

 

1488728353725

আবহাওয়া দফতর জানিয়েছে, ১৯০১ সাল থেকে গরমের তথ্য বিশ্লেষণ করে জেনেছে ২০১৬ সাল এখনও পর্যন্ত উষ্ণতম বছর ছিল। ১৯৬১ থেকে ১৯৯০ সাল পর্যন্ত সময়ের গড় তাপমাত্রার তুলনায় ২০১৬ সালের গড় তাপমাত্রা ০.৯১ ডিগ্রি বেশি ছিল। চলতি বছরের গরম আরও চড়া হবে বলে আবহাওয়া দফতর মনে করছে। আবহাওয়া বিচারে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস ছুঁলে গরম কাল শুরু হয়েছে বলে ধরা হয়। বুধবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.১ ডিগ্রি। এটা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা (১৯.৯ ডিগ্রি) স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি ছিল।

হিন্দুনববার্তা বাংলা ডেস্ক:

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s