রাজ্যের নাম বদলে নাছোড় মমতা, ফের চাপ কেন্দ্রকে।

রাজ্যের নাম বদলে নাছোড় মমতা, ফের চাপ কেন্দ্রকে।

 

1489078979872

 

হিন্দুনববার্তা বাংলা ডেস্ক: ০৯.০৩.২০১৭.

স্টাফ রিপোর্টার, কলকাতা: রাজ্যের নাম বদল নিয়ে কেন্দ্রকে রাজি করাতে ফের সক্রিয়হল নবান্ন। সূত্রের দাবি, দিনকয়েক আগেই রাজ্যের নাম বদল সংক্রান্ত প্রস্তাবের চূড়ান্ত অনুমোদন চেয়ে রাজ্যের মুখ্যসচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায় দিল্লির কাছে লিখিতভাবে দরবার করেছেন।জানা গিয়েছে, আজ বৃহস্পতিবার থেকে সংসদ অধিবেশন শুরু হতে চলেছে। তাই অধিবেশন শুরুর প্রাক্কালে দীর্ঘদিন ধরে আটকে থাকা এই নাম বদলের ইস্যুকে সামনে আনতেই মুখ্যসচিবের সেই চিঠিকে তুলে ধরা হবে।

মুখ্যমন্ত্রীহওয়ার পর থেকেই রাজ্যের নাম বদলের পরিকল্পনা মাথায় ঘুরতে থাকে মমতা বন্দ্যোপাধ্যায়ের। তাঁর যুক্তি, ইন্টার স্টেট কাউন্সিলসহ একাধিক গুরুত্বপূর্ণ কেন্দ্র-রাজ্যের যৌথ বৈঠকে বলার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে পশ্চিমবঙ্গ। কারণ, সংশ্লিষ্ট বৈঠকে প্রতিটি রাজ্যের নামের আদ্যক্ষর বর্ণমালার প্রথম অক্ষরের সঙ্গে মিলিয়ে বলার সুযোগ দেওয়া হয়৷ সেই কারণেই বুদ্ধিজীবীদের সঙ্গে বিকল্প নাম নিয়ে আলোচনা শুরু করে সরকার। ঠিক হয়, রাজ্যের নাম বদলে বাংলায় করা হবে ‘বাংলা’ এবং ইংরেজিতে হবে ‘বেঙ্গল’। সেক্ষেত্রে রাজ্যের নামের আদ্যক্ষর হবে ‘বি’।

গত বছর ২৯ আগস্ট বিধানসভায় এ সংক্রান্ত বিল সর্বসম্মতিতে পাশ হয়। কিন্তু পরবর্তীকালে শোনা যায়, প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের নামের সঙ্গে প্রস্তাবিত নামের মিল থেকে যাওয়ার সম্ভাবনা থাকায় দিল্লির তরফে আপত্তি আসতে পারে। তবে রাজ্য প্রশাসন সূত্রের দাবি, এ নিয়ে বিশেষ সমস্যা হওয়ার কথা নয়।এখন দেখার, চলতি অধিবেশনে এই প্রস্তাবে চূড়ান্ত সিলমোহর পড়ে কি না।

হিন্দুনববার্তা বাংলা ডেস্ক:

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s