মণিপুরেও সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি।

মণিপুরেও সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি।

1489395120525

হিন্দুনববার্তা বাংলা ডেস্ক:March.13.03.2017.

গোয়ার পর মণিপুরেও সরকার গঠন করতে যাচ্ছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। এখানেও কংগ্রেসের চেয়ে কম আসনে জয় পেয়েছে তারা। কিন্তু গতকালই প্রয়োজনীয় সংখ্যক বিধায়কের সমর্থনসহ রাজ্যপাল নাজমা হেপতুল্লাহর কাছে সরকার গঠনের দাবি জানিয়েছে বিজেপি।

৬০ আসনের মণিপুর বিধানসভায় বিজেপি জিতেছে ২১টি আসনে। কিন্তু সরকার গঠনের জন্য প্রয়োজন ৩১ জন বিধায়কের সমর্থন। কয়েকটি স্থানীয় পার্টি ও নির্দলীয়দের সমর্থনে এখন বিজেপির রয়েছে মোট ৩২ জন বিধায়কের সমর্থন।

৪টি করে আসনে জয়ী ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) ও নাগা পিপলস ফ্রন্ট (এনপিএফ) এবং একজন বিধায়ক থাকা ন্যাশনাল লোক জনশক্তি পার্টি (এলজেপি) সমর্থন জানিয়েছে বিজেপিকে। এছাড়া আরও দুইজন নির্দলীয় বিধায়ক বিজেপিকে সমর্থন জানিয়েছে।

বিধায়কদের সমর্থনপত্রসহ আসামের মন্ত্রী ও বিজেপি নেতা হেমন্ত বিশ্বশর্মার নেতৃত্বে বিজেপির একটি দল রাজ্যপাল নাজমা হেপতুল্লাহর সঙ্গে দেখা করে সরকার গঠনের দাবি জানিয়েছে। এ সময় বিজেপি নেতা রবীন্দ্র সিং এবং রাজ্যে পার্টির নেতৃত্বে থাকা প্রহলাদ সিং প্যাটেল উপস্থিত ছিলেন। বিজেপির ওই প্রতিনিধি দলের সঙ্গে কংগ্রেস বিধায়ক শ্যাম কুমারকে দেখা গেলেও তিনি বিজেপিকে সমর্থন দেননি।

কংগ্রেসের পক্ষ থেকে বিজের বিরুদ্ধে দল ভাঙা ও বিধায়ক কেনাবেচার অভিযোগ তোলা হয়েছে। কংগ্রেসের কেন্দ্রীয় নেতা ও সাবেক অর্থমন্ত্রী পি. চিদাম্বরম বলেছেন, ‘গোয়া ও মণিপুরে বিজেপি বিধায়ক কিনে সরকার গঠন করতে যাচ্ছে।’

রাজ্যে কংগ্রেস সরকারের মন্ত্রী আবদুল নাসির বিজেপির বিরুদ্ধে বিধায়ক ছিনিয়ে নেওয়ারও অভিযোগ করেছেন। তিনি বলেন, ‘নির্দলীয় বিধায়ক আশাব গোয়াহাটি বিমানবন্দরে পৌঁছালে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের সহায়তায় বিজেপির বিধায়ক বিশ্বজিৎ সিং তাকে ছিনিয়ে নেন।’ পরে আশাব বিজেপিকে সমর্থন জানান।

তবে এখনও সরকার গঠনে নিজেকে প্রমাণের সুযোগ চাইছেন কংগ্রেস নেতা ও মণিপুরের মুখ্যমন্ত্রী ইবোবি সিং। তিনি বলছেন, একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে বিধানসভায় কংগ্রেসকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের সুযোগ দেওয়া উচিত।

বিজেপি নেতা রাম মাধব জানান, ‘আমরা বিধানসভায় নিজেদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করব। জনগণের অবস্থা কংগ্রেস ও মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিং-এর বিপরীতে।’

উল্লেখ্য, ২০১২ সালে বিজেপি একটা আসনেও জয়ী হতে পারেনি। অথচ এবার ২১ আসনে জয়ী হয়ে তারা সরকার গঠন করতে যাচ্ছে। এবারের নির্বাচনে কম আসন পেলেও বিজেপি পেয়েছে ৩৬.৩ শতাংশ ভোট আর কংগ্রেস পেয়েছে ৩৫ শতাংশ ভোট।

1489342044963

গোয়াতেও সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি। সেখানে মোট আসন সংখ্যা ৪০টি। সরকার গঠনের জন্য প্রয়োজন ২১ জন বিধায়কের সমর্থন। কংগ্রেস জয় পেয়েছে ১৭টি আসনে, বিজেপি ১৩টি আসনে এবং অন্যান্য রাজনৈতিক দল জয় পেয়েছে ১০ আসনে। কিন্তু বিজেপির পক্ষে সমর্থন রয়েছে ৩টি করে আসনে জয়লাভ করা মহারাষ্ট্রবাদী গোমন্তক পার্টি, গোয়া ফরওয়ার্ড পার্টির। নির্দলীয় ৩ বিধায়কও বিজেপির প্রতি সমর্থন জানিয়েছেন। ফলে ওই ৯ বিধায়কের সমর্থনে বিজেপির আসন সংখ্যা বেড়ে দাঁড়ায় ২২। এর ফলে গোয়া বিধানসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ দল না হলেও সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি। সরকার গঠনের দাবি জানানোর পর মুখ্যমন্ত্রী হিসেবে মনোহর পারিকরের নিয়োগপত্রও দিয়েছেন রাজ্যপাল।

হিন্দুনববার্তা বাংলা ডেস্ক:March.13.03.2017.

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s