মোদী জ্বরে কাঁপছে দেশ, কোন দলের কী ভয়, দেখে নিন।

শুধু চিন্তা নয়, ভয়ও বেড়ে গেল, সকলেই চিন্তিত মোদীর পরবর্তী পদক্ষেপ নিয়ে।

1489462792721

হিনুনববার্তা বাংলা ডেস্ক: March. 14.03.2017.

১৪ মার্চ : রামজন্মভূমি নিয়ে হুঙ্কার ছিল না। নরেন্দ্র মোদী-অমিত শাহদের কণ্ঠস্বরে মেরুকরণের চেষ্টা খোলাখুলি অন্তত ছিল না। তবুও বেনজির গেরুয়া ঢেউ উত্তরপ্রদেশে, শোচনীয় ভরাডুবি সপা-কংগ্রেস-বসপা-র। কিন্তু এরফলে শুধু চিন্তা নয়, ভয়ও বেড়ে গেল। কেবল মমতা বন্দ্যোপাধ্যায় নয়, দেশের ছোট-বড় সব রাজনৈতিক দলের নেতারই চিন্তা বেড়ে গেল। সকলেই মোদীর পরবর্তী পদক্ষেপ নিয়ে চিন্তিত।

1489462701486

প্রথমেই বলা ‌যাক সমাজবাদী পার্টির কথা। সপা পরিবারে মুষল পর্ব দেখা দিয়েছিল নির্বাচনের আগেই।সেই যুদ্ধ আবার সামনে আসতে পারে। কারণ, বাবা মুলায়মকে সরিয়ে অখিলেশের ‘সাইকেল’ দখলের রাজনীতি মুখ থুবড়ে পড়েছে। কংগ্রেসকে পাশে নিয়েই কি বেশি বিপদ হল এই প্রশ্নেও কোণঠাসা হবেন অখিলেশ। কালো টাকা থেকে স্বজনপোষণ- অনেক অভিযোগ রয়েছে সমাজবাদী পার্টি সরকারের বিরুদ্ধে। এবার নরেন্দ্র মোদী সরকার সেই সব প্রশ্নে আক্রমণাত্মক ভূমিকা নিলে মুশকিলে পড়তে পারেন ক্ষমতাচ্যুত অখিলেশ।

1489462609309

উত্তরপ্রদেশের বুথ ফেরত্‍ সমীক্ষার বেশিরভাগই বলেছিল, বিধানসভার ফল ত্রিশঙ্কু হওয়ার সম্ভাবনা প্রবল। কিন্তু সেই সব সমীক্ষাকে মিথ্যা প্রমাণ করাই শুধু নয়, রেকর্ড জয় মিলেছে বিজেপির। গত লোকসভা নির্বাচনে কোনও আসনে জিততে না পারার জন্য এমনিতেই জাতীয় রাজনীতিতে গুরুত্বহীন হয়ে গিয়েছে বসপা। এবার রাজ্য রাজনীতিতেও বসপা প্রায় গুরুত্বহীন।’কিং-মেকার’-এর ভূমিকায় নয় ফলাফলের শেষে বলা ‌যেতে পারে,  বসপা রাজ্যে রীতিমতো অস্তিত্ব-সঙ্কটে।

1489462540458

পঞ্জাবে ক্ষমতা হারাল বিজেপি। রাহুল গান্ধীর মুখ রক্ষা করলেন অমরিন্দর সিং। কিন্তু ক্ষমতায় আসা হল না কেজরিবালের। আম আদমি পার্টি দ্বিতীয় স্থানে রয়েছে। রাজনৈতিক মহলের বক্তব্য, ক্ষমতায় আসতে না পারলেও আপ-এর এই ফল যথেষ্টই উত্‍সাহী করবে কেজরিবালকে। নতুন দল হিসেবে দিল্লিতে আটকে থাকা আপ এবার আরও একটি রাজ্যে প্রধান বিরোধী দলের মর্যাদা পেতে চলেছে।

1489462450602

ঠিক দু’বছর আগে নরেন্দ্র মোদীকে জোর ধাক্কা দিয়েছিলেন নীতিশ কুমার। বিহার ভোটে লালুপ্রসাদের সঙ্গে জোট বেঁধে লোকসভা নির্বাচনের সাফল্যের পরে পরেই পর্যুদস্ত করে দিয়েছিলেন মোদীকে। কিন্তু এরপরই আচমকা বদলে ‌যান তিনি। একদিন ‌যিনি বিরোধিতা করে এনডিএ ছে়ড়ে বেরিয়ে এসেছিলেন, নোটবন্দির পর তাঁর মুখেই শোনা ‌যায় নমঃ স্তূপ। উত্তরপ্রদেশে এই জয় জনতা দল ইউনাইটেডের সঙ্গে বিজেপির ঘনিষ্ঠতা বাড়তে পারে।

1489462363640

সর্বশেষ ‌যাঁর কথা না বললেই নয়, তিনি হলেন রাহুল গান্ধী। অনেক দিন জয়ের মুখ দেখেনি কংগ্রেস।নির্ণায়ক শক্তি হাতে রাখতে সপার সঙ্গে জোট বেঁধে লড়েছেন। উত্তরপ্রদেশে প্রচুর র‍্যালি করেছেন, করেছেন রোড শো। কিন্তু মোদী ঝড় আটকাবে কে! তবে উত্তরপ্রদেশ ছাড়া মণিপুর, গোয়ায় ফল ভাল কংগ্রেসের। পঞ্জাবে ক্ষমতায় কংগ্রেস।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, সপা, বসপার মতো আঞ্চলিক দল কোণঠাসা হয়ে যাওয়ায় জাতীয় রাজনীতিতে কংগ্রেসের গুরুত্ব বাড়ার সম্ভাবনাই বেশি। তবে সেটা সময়ই বলে দেবে।

হিনুনববার্তা বাংলা ডেস্ক: March. 14.03.2017.

 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s