কুরুক্ষেত্র-হস্তিনাপুর! মহাভারতের পাতার সেই শহরগুলো আজ কোথায়?

কুরুক্ষেত্র-হস্তিনাপুর! মহাভারতের পাতার সেই শহরগুলো আজ কোথায়?

1489507650585

হিন্দুনববার্তা  বাংলা  ডেস্ক:March.15.03.2017.

মহাভারতের গল্প আমরা প্রায় সকলেই জানি। মহাভারত পড়ে আমরা ৪০০ খ্রিস্টপূর্ব থেকে ২০০ খ্রিস্টাব্দ পর্যন্ত সময়কার অনেক তথ্য জানা যায়। কুরুক্ষেত্র, হস্তিনাপুর এসব নামগুলোও আমাদের কাছে ভীষণ চেনা। কিন্তু বর্তমানে কোথায় সেসব জায়গা? তাদের ভৌগলিক অবস্থানই বা কি?

কুরুক্ষেত্র: মহাভারতের বিখ্যাত রণক্ষেত্র। যেখানে পাণ্ডব আর কৌরবদের যুদ্ধ হয়েছিল। বর্তমানে হরিয়ানার ২১টি জেলার মধ্যে এটি একটি। যার জনসংখ্যা ৮২৫৪৫৪।

1489507538293

হস্তিনাপুর: এই হস্তিনাপুরের জন্যই লড়াই করেছিল পাণ্ডব আর কৌরবরা। বর্তমানে উত্তরপ্রদেশের মীরটে হস্তিনাপুর একটি পঞ্চায়েত এলাকা।

1489507450266

গান্ধার: ধৃতরাষ্ট্রের স্ত্রী গান্ধারী আর তার ভাই শকুনি জন্মেছিলেন এখানে। বর্তমানে এটি আফগানিস্তানের অংশ। এটি আফগানিস্তানের জালালাবাদ থেকে পাকিস্তানের তক্ষিলা অবধি বিস্তৃত।

1489507071891

উজ্জ্বনক: এখানেই পাণ্ডব ও কৌরবদের অস্ত্রশিক্ষা দিয়েছিলেন গুরু দ্রোণাচার্য। দ্রোণাচার্যের নির্দেশে ভীম এখানে একটি শিবলিঙ্গ বসিয়েছিলেন। জায়গাটির নাম দেওয়া হয় ভীমশঙ্কর। বর্তমানে এটি উত্তরপ্রদেশের নৈনিতালে অবস্থিত।

বনগঙ্গা: এখানেই শরশয্যায় শুয়েছিলেন ভীষ্ম পিতামহ। বলা হয়, ‌অর্জুনই এই শরশয্যা তৈরি করে দিয়েছিলেন। বর্তমানে হরিয়ানার অংশ এই বনগঙ্গা।

মথুরা: এখানেই জন্ম হয়েছিল ভগবান শ্রীকৃষ্ণের। আবার এখানেই কংসকে বধ করেন কৃষ্ণ। তাই আজও তীর্থস্থান হিসেবে চিহ্নিত মথুরা। বর্তমানে উত্তরপ্রদেশে অবস্থিত।

ইন্দ্রপ্রস্থ: ইন্দ্রের শহর বা ইন্দ্রপ্রস্থ। পাণ্ডবদের অধীনের থাকা রাজ্যের রাজধানী ছিল এটি। মনে করা হয় যে বর্তমানের দিল্লিতে অবস্থিত এই ইন্দ্রপ্রস্থ, যদিও এর কোনও ঐতিহাসিক প্রমাণ মেলে না।

হিন্দুনববার্তা  বাংলা  ডেস্ক:

ভালো  লাগলে শেয়ার করবেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s