গোপালগঞ্জে দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ স্নানোৎসব ও বারুণী মেলা শুরু।

গোপালগঞ্জে দক্ষিণ পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ স্নানোৎসব ও বারুণী মেলা শুরু।

1490528187881

ঢাকা : গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দিতে শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের ২০৬-তম জন্ম তিথি উপলক্ষে শুরু হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ মহা বারুনীর স্নানোৎসব ও তিন দিনব্যাপী মেলা।

the magazI news hIndunobobarta wordpress.com.26.03.2017.

ভালো লাগলে শেয়ার করুন।

শনিবার বিকেল ৩টায় হরিচাঁদ ঠাকুরের উত্তরসূরী ও স্নানোৎসব কমিটির সভাপতি পদ্মনাভ ঠাকুর এ স্নানোৎসবের উদ্ভোধন করেন। এসময় হেমাংশু ঠাকুর, শচীপতি ঠাকুর ও সুব্রত ঠাকুরসহ পরিবারের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।1490528105647

পরে ধর্মীয়রীতি অনুযায়ী ওড়াকান্দির হরি মন্দির ও গুরু চাঁদ মন্দিরে পূজা-অর্চনা শুরু করবেন পুরোহিতরা। বিরামহীনভাবে আগামীকাল রোববার বেলা সাড়ে ১১টার পর্যন্ত চলবে পূন্যার্থীদের এ স্নান উৎসব।

লাখ লাখ মতূয়াভক্ত ও হরিচাঁদ-গুরুচাঁদ ঠাকুরের ভক্তরা এখানে স্নান করছেন পাপ মোচনের জন্য। এ স্নানোৎসব বরিশাল, ভোলা, ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালি, বরগুনাসহ দেশের বিভিন্ন জেলা ও পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল এবং শ্রীলংকাসহ বিভিন্ন দেশের মতুয়া ভক্তরা এ স্নানোৎসবে যোগ দিচ্ছেন।

1490528037995

দেশের বিভিন্ন স্থান থেকে হাতে বিজয় ও সত্যের লাল নিশান এবং ডাংখা (বড় ঢোল) বাজিয়ে উলু ধ্বনি দিয়ে হরি বল হরি বল ধ্বনি উচ্চারন করতে করতে মাইলের পর মাইল পথ হেটে পাড়ি দিয়ে মতুয়া অনুসারীরা ছুটে আসবেন তীর্থভূমি শ্রীধাম ওড়াকান্দিতে। এছাড়া বাস, ট্রাক, নসিমণ, করিমণ, ইজি বাইক, থ্রি-হুইলার ও নৌ-পথে নৌকা ও ট্রালারে করেও মতুয়াভক্তরা আসছেন।

1490527954817

এ স্নানানোৎসবকে কেন্দ্র করে ঠাকুর বাড়ীর এক কিলোমিটার এলাকা জুড়ে বসেছে মেলা। মেলায় একদিকে যেমন রয়েছে ধর্মীয়-আবহ, অন্যদিকে রয়েছে লোকজ ঐতিহ্য। বাঁশ, বেত, মৃৎ, ব্রোঞ্জসহ নানা কুটির শিল্প-সামগ্রীর ব্যাপক সমাবেশ ঘটে এ মেলায়। এছাড়া নাগর দোলনাসহ শিশুদের বিনোদনের জন্য নানা আয়োজন রয়েছে।

লাখ লাখ ভক্তের সমাগমে অনুষ্ঠানটি সফল ভাবে সম্পন্ন করতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন , স্নানোৎসব ও মেলা উদযাপন কমিটি ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে।

the magazI news hIndunobobarta wordpress.com.26.03.2017.

ভালো লাগলে শেয়ার করুন।

প্রকাশ :

এইবেলাডটকম

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s