পুরোপুরি সাম্প্রদায়িকতার দিকে যাচ্ছে দেশ: মেনন।

পুরোপুরি সাম্প্রদায়িকতার দিকে যাচ্ছে দেশ: মেনন।

বাংলাদেশ পুরোপুরিভাবে সাম্প্রদায়িকতার দিকে এগিয়ে যাচ্ছে বলে মনে করছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

বুধবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বাংলাদেশের সংখ্যালঘু ও আদিবাসীদের সম্পত্তি রক্ষায় ২০০১ সালে প্রণীত অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন নিয়ে আলোচনা সভায় একথা বলেন তিনি।

ওই আইন নিয়ে সংশ্লিষ্টদের অভিযোগ ও মতামত শোনার পর মেনন বলেন, “আমার নিজস্ব একটা উপলব্ধি আছে- আমাদের এই সমাজকে সম্পূর্ণভাবে সাম্প্রদায়িকীকরণের একটি প্রয়াস বাস্তবায়িত হচ্ছে দীর্ঘদিন ধরে এবং এখন মনে হয় আমরা খুব বড় ধরনের একটি বিপদের মধ্যে প্রবেশ করেছি।“বিভিন্ন জায়গায় যে সাম্প্রদায়িক ‘দুর্ঘটনাগুলো’ ঘটছে তার মূলে সম্পত্তি এবং সম্পত্তি দখল-বেদখলের ব্যাপারটি বোঝার বিষয়।”

আইনের সঠিক প্রয়োগ না হওয়ার কারণে সমস্যাগুলো হয় বলে মন্তব্য করেন মন্ত্রী।

“প্রধানমন্ত্রী সব ব্যাপারেই পজিটিভ। তিনি নির্দেশ দেন ঠিকই কিন্তু বাস্তবায়ন হওয়ার ক্ষেত্রে পাল্টে যায়,” বলেন তিনি।

সভায় ‘জাতীয় নাগরিক সমন্বয় সেলের’ পক্ষে অ্যাডভোকেট রানা দাশগুপ্ত আইন বাস্তবায়ন নিয়ে জেলাভিত্তিক মনিটরিং সেল গঠনের দাবি জানান।জবাবে মেনন বলেন, “জেলাভিত্তিক মনিটরিং সেল গঠন করে অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইনের বাস্তবায়ন নিয়মিত পরিবীক্ষণের ব্যবস্থা করার প্রস্তাবটি ভালো। আমি প্রধানমন্ত্রীর কাছে বিষয়গুলো উপস্থাপন করব। আপনাদের লড়াইয়ের কোনো বিকল্প নেই। এর একটা শেষ জায়গা আদায় করতেই হবে।”

সভার সভাপতি সুলতানা কামাল এ সব বিষয়ে সরকারের ‘উদাসীনতায়’ উদ্বেগ প্রকাশ করে বলেন, “২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত আওয়ামী লীগ আমাদের সাথেই ছিল, দাবিগুলো সম্পর্কে সচেতন ছিল। কিন্তু এরপর থেকে তাদের আচরণে পরিবর্তন আসল।

“এখন আমরাই হয়ে গেলাম শত্রু, আর মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তিই যেন হয়ে গেল বন্ধু। আমরা বার বার বিস্মিত হচ্ছি।”আলোচনা সভায় অন্যদের মধ্যে পূজা উদযাপন কমিটির সভাপতি কাজল দেবনাথ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী ও কামাল লোহানী উপস্থিত ছিলেন।

হিন্দু নববার্তা ডটকম2017-02-17

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s