সীতা উদ্ধারের জন্য এখান থেকেই সেতু তৈরি করেছিলেন শ্রীরামচন্দ্র।

সীতা উদ্ধারের জন্য এখান থেকেই সেতু তৈরি করেছিলেন শ্রীরামচন্দ্র।

1490521377458

the magazine news hindunobobarta. 26.03.2017.

ঋষি বাল্মিকী তাঁর রচনায় লিখেছিলেন যে, মাত্র পাঁচ দিনের কঠোর পরিশ্রমে বানর সেনা প্রস্তুত করেছিল লঙ্কা পৌঁছনোর সেতু। এবং সেই স্থান শ্রীরামচন্দ্র চিহ্নিত করেছিলেন তাঁর ধনুকের প্রান্ত দিয়ে।

ভারতের তামিলনাড়ুর ধনুষ্কোডি-ই সেই জায়গা যেখান থেকে বানরসেনা নিয়ে লঙ্কার উদ্দেশ্যে রওনা হয়েছিলেন শ্রীরাম। ভারতের এই স্থান থেকে, সমুদ্রপথে মাত্র ৩০ কিলোমিটার দূরত্বেই ছিল তাঁর শত্রুর দেশ। ধনুক বা ধনুষ-এর প্রান্ত বা ‘কোটি’ দিয়ে সেই স্থান চিহ্নিত করা হয় বলেই জায়গাটির নামহয় ধনুষ্কোডি।

ভারত সীমান্তের নানা এমন জায়গা রয়েছে, যা বর্তমানে ট্যুরিস্ট স্পট হিসেবে বেশ পরিচিতি পেয়েছে। ধনুষ্কোডি এমনই এক জায়গা। তামিলনাড়ুর পাম্বান দ্বীপে ঘুরতে গিয়ে তাই পর্যটকরা অবশ্যই একবার ঘুরে আসেন রামের কিংবদন্তি বিজড়িত এই স্থান থেকে।

এক সময়ে মিটার গেজের রেলপথ ছিল ধনুষ্কোডি থেকে ভারতের মূল ভূখণ্ড পর্যন্ত। কিন্তু, সেই পথ পুরোপুরি নষ্ট হয়ে যায় ১৯৬৪ সালের সাইক্লোনে। পরবর্তীকালে ধনুষ্কোডি থেকে রামেশ্বরম পর্যন্ত ১৬ কিলোমিটার দৈর্ঘ্যের একটি নতুন রেলপথের পরিকল্পনা করা হয়েছে।

কয়েক দিন আগে পর্যন্তও পায়ে হেঁটে পৌঁছনো যেত ধনুষ্কোডি। তবে, সুখের কথা এই যে, বর্তমানে সড়কপথেও যাওয়া যাচ্ছে সেখানে।

1490521394044

সমস্যা একটাই! রামেশ্বরমের এই অঞ্চল প্রায়শই সাইক্লোন ও সামুদ্রিক ঝড়ের কবলে পড়ে। ১৯৬৪ সালের ডিসেম্বর মাসে এমনই এক ভয়াবহ সাইক্লোনে প্রাণ হারান ১৮০০র বেশি মানুষ। এর মধ্যে  ১১৫ জন ছিলেন পাম্বান-ধনুষ্কোডি প্যাসেঞ্জার ট্রেনের যাত্রী। এর পরেই রাজ্য সরকার ধনুষ্কোডিকে মনুষ্য বাসোপযোগী নয় বলে ঘোষণা করে এবং নাম দেয় ‘গোস্ট টাউন’।

এর পরে, ২০০৪ সালের সুনামির জেরে, ধনুষ্কোডি থেকে প্রায় ৫০০ মিটার সরে যায় সমুদ্র। এবং তার পর থেকেই পর্যটন শিল্প ধীরে ধীরে গড়ে উঠছে সেখানে।

the magazine news hindunobobarta. 26.03.2017.

সুত্র: এবেলা

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s