প্রশংসনীয়! বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দির গড়তে জমি দিলেন মুসলিমরা।

প্রশংসনীয়! বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দির গড়তে জমি দিলেন মুসলিমরা।

1490858305375

 

উত্তরপ্রদেশে বিপুল ভোটে জয়ের পর যোগী আদিত্যনাথ মুখ্যমন্ত্রী পদে শপথ নিতেই অযোধ্যা বিতর্কে পারদ ফের ঊর্ধ্বমুখী। রাম মন্দির না মসজিদ – এই প্রশ্নেই ২৫ বছর ধরে অব্যবহৃত অযোধ্যার জমি। পরিস্থিতি পর্যালোচনা করে সুপ্রিম কোর্টও নির্দেশ দিয়ে রেখেছে। দু’দশক ধরে উত্তরপ্রদেশের এই পরিস্থিতির মধ্যেই রাস্তা দেখাচ্ছে পড়শি রাজ্য বিহার।

পাটনা শহরের থেকে ১৫০ কিলোমিটার দূরে কেসরিয়া’র জানকী নগরে প্রতিষ্ঠা করা হবে বিরাট রামায়ণ মন্দির। যা ২৫০০ ফিট লম্বা ও ১২৯৬ ফিট চওড়া হবে। কমপক্ষে ২০০ একর এলাকা পর্যন্ত বিস্তৃত হবে এই বিরাট রামায়ণ মন্দির। বিশেষজ্ঞদের মতে, কাজ শেষ হলে এই মন্দির বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দির হিসেবে পরিচিতি পাবে।

আর বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দির তৈরিতে হিন্দুদের পাশে এসে দাঁড়িয়েছে এলাকারই মুসলিম সম্প্রদায়ের মানুষরা। প্রয়োজনীয় ২০০ একরের মধ্যে ৫০ একর জমি দান করে নজির সৃষ্টি করেছেন মুসলিম সম্প্রদায়ের মানুষেরা। এই মন্দিরের নির্মাণ কাজের সঙ্গে জড়িত মহাবীর মন্দির ট্রাস্টের সচিব আচার্য কিশোর জানিয়েছেন, ‘মুসলিমরা না থাকলে বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দির প্রতিষ্ঠা করা সম্ভব ছিল না।’ এই পদক্ষেপ সাম্প্রদায়িক সম্প্রতি রক্ষায় অতি গুরুত্বপূর্ণ এক পদক্ষেপ বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

প্রায় ২০০ কোটি টাকার এই মন্দিরের প্রকল্পের কাজ আগামী মাসে শুরু হবে। এই মন্দিরের ভিতরে একইসময়ে ২০ হাজার মানুষ বসতে পারবেন বলে জানা গেছে।

the magazIne news. hIndunobobarta. 30.03.2017.

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s