প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শেখ হাসিনার দ্বিপাক্ষিক আলোচনায় বসবে; ভারত বাংলাদেশ সামরিক থেকে $ 500 MN ক্রেডিট করে।

প্রধানমন্ত্রী মোদি দেশটির প্রতিরক্ষা জন্য 500 মিলিয়ন মার্কিন ডলার ঋণ প্রতিশ্রুতিবদ্ধ।

1491648184910

নয়া দিল্লি: ভারত ও বাংলাদেশ শনিবার প্রতিরক্ষা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও শেখ হাসিনার মধ্যে ‘উৎপাদনশীল’ আলোচনার পর বেসামরিক পরমাণু সহযোগিতার কৌশলগত অঞ্চলে প্রায় দুই ডজন চুক্তি স্বাক্ষর করেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিদর্শন সঙ্গে মিডিয়া যৌথ ঠিকানা ইন, প্রধানমন্ত্রী মোদি দেশটির প্রতিরক্ষা জন্য 500 মিলিয়ন মার্কিন ডলার ঋণ প্রতিশ্রুতিবদ্ধ। ‘ভারত সবসময় বাংলাদেশের জনগণের সমৃদ্ধির জন্য দাঁড়িয়ে গেছে। আমরা একটি দীর্ঘ স্থায়ী এবং বাংলাদেশ। ভারত ও বাংলাদেশের জন্য বিশ্বস্ত উন্নয়ন অংশীদার এছাড়াও নির্ধারিত হয় যে, আমাদের সহযোগিতার ফল আমাদের মানুষের কাছে পৌঁছাতে হবে,’ বলেছেন প্রধানমন্ত্রী মোদি বলেন। প্রধানমন্ত্রী মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী উপায়ে দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব জোরদার করার উপর শেখ হাসিনার সঙ্গে ব্যাপক আলোচনা অনুষ্ঠিত হয়।

1491637109407

দুই নেতা যৌথভাবে ভারত ও বাংলাদেশের মধ্যে নতুন রেল ও বাস সার্ভিস চালু এবং এখানে দ্বিপাক্ষিক আলোচনা নিম্নলিখিত দুটি দক্ষিণ এশীয় প্রতিবেশীদের মধ্যে একটি পুরানো রেল সংযোগ পুনঃস্থাপন করা হয়েছে। দুই প্রধানমন্ত্রী মৈত্রী এক্সপ্রেস ট্রেন যে খুলনা মাধ্যমে কলকাতা ও বাংলাদেশ খুলনা কলকাতা ও ঢাকার মধ্যে বাস সার্ভিস মধ্যে চালানো হবে চালু করে। দুই নেত্রীর কাছে উত্তর বঙ্গের ও Biral বাংলাদেশে মধ্যে Radhikapur মধ্যে একটি একবার বিলুপ্ত রেল সংযোগ পুনঃস্থাপিত এবং আসামে Numaligarh রিফাইনারি থেকে উচ্চ গতির ডিজেল একটি পণ্যসম্ভার চালান বন্ধ পতাকাঙ্কিত করেছেন।

যাইহোক, তিস্তা নদীর পানি বণ্টন অনেক-বিলম্বিত চুক্তি দুই পক্ষের জন্য অধরা রয়ে গেছে। স্বীকার চুক্তি ছিল যে ভারত-বাংলাদেশ সম্পর্ক জন্য ‘গুরুত্বপূর্ণ’ মোদির সমস্যাটি ভারতের প্রতিশ্রুতি আশ্বাস দেন। তিনি বলেন, একটি ‘তাড়াতাড়ি সমাধান করতে পারেন এবং খুঁজে পাওয়া যেতে হবে’ তিস্তা নদীর পানি বণ্টন ইস্যুতে।

the magazine news hindunobobarta 08.04.2017.

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s