বরিশালে সংখ্যালঘুর বাড়িঘর দখল; প্রাণনাশের হুমকি।

বরিশাল প্রতিনিধিঃ জালজালিয়াতির মাধ্যমে কাগজপত্র তৈরি করে জেলার গৌরনদী উপজেলার নলচিড়া ইউনিয়নের শংকরপাশা গ্রামের এক সংখ্যালঘু খ্রীষ্ট সম্প্রদায়ের বাড়ি ঘর দখল করা হয়েছে। এ ঘটনায় থানা ও আদালতে মামলা দায়ের করেও প্রতিকার পায়নি ভূক্তভোগী পরিবারের সদস্যরা।

1491657481975

ওই গ্রামের মৃত নেপাল আরিন্দার পুত্র ফিলিপ আরিন্দা জানান, কর্মস্থলের সুবাদে তিনি খুলনায় বসবাস করায় পৈত্রিক বাড়িতে তাদের নিকট আত্মীয় বাবলু বাড়ৈ তার পরিবারসহ বসবাস করে আসছিলেন। এরইমধ্যে প্রতিবেশী মৃত ফেলান বেপারীর পুত্র প্রভাবশালী আব্দুল হাকিম বেপারী ও তার ভাই আলাউদ্দিন জালজালিয়াতির মাধ্যমে তার (ফিলিপ) কাকা জন আরিন্দা, বিভূদান আরিন্দা এবং রুবেন আরিন্দার স্বাক্ষর নকল করে একটি ভুয়া বায়নাপত্রের জোরে পুরো সম্পত্তির মালিকানা দাবি করে।

একপর্যায়ে প্রভাবশালীরা তার (ফিলিপ আরিন্দা) বসতঘরে থাকা তাদের নিকট আত্মীয়দের বের করে দিয়ে গত ২৭ মার্চ দ্বিতীয় দফায় পুরো ঘর দখল করে নেয়। এ ঘটনায় মামলা দায়ের করায় তাকে বিভিন্ন ধরনের ভয়ভীতিসহ প্রাণনাশের হুমকি প্রদর্শণ করা হয়েছে।

ফিলিপ আরিন্দা আরও জানান, বিষয়টি তিনি জানতে পেরে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও সদস্যদের অবহিত করার পর তারা আইনের আশ্রয় নিতে পরামর্শ দেন। সে অনুযায়ী প্রথম দফায় গত ১৬ জানুয়ারি তার কাকা জন আরিন্দা বাদী হয়ে হাকিম বেপারী ও তার ভাই আলাউদ্দিনকে আসামি করে থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। অভিযোগের পরিপেক্ষিতে থানা পুলিশ অভিযুক্তদের আটক করে থানায় নিয়ে আসলেও স্থানীয় কতিপয় আওয়ামীলীগ নেতার মধ্যস্থতায় রহস্যজনকভাবে আটককৃতদের ছেড়ে দেয়া হয়।

পরবর্তীতে কতিপয় আওয়ামীলীগ নেতা বিষয়টি মীমাংসার জন্য সংখ্যালঘু পরিবারটির কাছে ২০ হাজার টাকা দাবি করে। ফিলিপ আরিন্দা আরও জানান, উপায়অন্তুর না পেয়ে ১১ হাজার টাকা পরিশোধ করা সত্বেও তারা কোন সুফল পায়নি। একপর্যায়ে নিজেদের বসত বাড়ি ও দখল করা সম্পত্তি ফিরে পাবার জন্য তিনি গত ২৭ মার্চ বরিশাল আদালতের একটি মামলা দায়ের করেন।

আদালতের বিচারক মামলার অভিযোগের তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য গৌরনদীর থানার ওসিকে নির্দেশ প্রদান করেন। আদালতে মামলা দায়ের করার খবর পেয়ে ক্ষিপ্ত হয়ে দখলকারীরা দ্বিতীয় দফায় ফিলিপ আরিন্দার বসত ঘরের তালা ভেঙ্গে গত ২৭ মার্চ সন্ধ্যায় দ্বিতীয় দফায় দখল করেছে।

স্থানীয় ইউপি সদস্য বাদল খলিফা সংখ্যালঘু সম্প্রদায়ের ফিলিপ আরিন্দার বসত ঘর দখলের সত্যতা স্বীকার করে বলেন, এনিয়ে একাধিকবার গ্রাম্য সালিশ বৈঠকের আয়োজন করা হলেও দখলকারী আব্দুল হাকিম বেপারী ও তার ভাই আলাউদ্দিন স্থানীয় প্রভাবশালী হওয়ায় তারা সালিশ বৈঠক অমান্য করেছে। এ ব্যাপারে গৌরনদী থানার ওসি মোঃ আফজাল হোসেন বলেন, আগামী ২/১দিনের মধ্যেই আদালতে দায়ের করা মামলার তদন্ত প্রতিবেদন জমা দেয়া হবে।

সংখ্যালঘু খীষ্ট্র সম্প্রদায়ের অসহায় ফিলিপ আরিন্দা তার পৈত্রিক সম্পত্তি ও বসত ঘর দখলকারীদের হাত থেকে ফিরে পেতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ও প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের সহযোগীতা চেয়েছেন। অভিযুক্ত আব্দুল হাকিম বেপারী ও তার ভাই আলাউদ্দিন বলেন, উল্লেখিত সম্পত্তি আমাদের কাছে ফিলিপের কাকা জন আরিন্দা, বিভূদান আরিন্দা ও রুবেন আরিন্দা বিক্রি করেছে। সেই মর্মে আমাদের কাছে একটি বায়নাপত্রও রয়েছে। তবে অন্যকোন ব্যাপারে তারা কথা বলতে রাজি হননি।

হিন্দু নববার্তা ম্যাগাজিঙ নিউজ ০৮.০৪.২০১৭.

এইবেলাডটকম/কল্যান/গোপাল

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s